আজ ২৩শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

মাধবপুরে শাহজালাল সরকারি কলেজে রবীন্দ্র -নজরুল জন্মজয়ন্তী উদযাপন

 

মাধবপুর(হবিগঞ্জ) প্রতিনিধি : হবিগঞ্জের মাধবপুরে শাহজালাল সরকারি কলেজে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এর ১৬২ তম ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার সকাল ১০টায় কলেজ অডিটোরিয়ামে আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।কলেজের সহকারী অধ্যাপক সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রভাষক রিতা রানী দাস, রফিকুল ইসলাম, হাবিবুর রহমান,আব্দুল জাব্বারএ কে এম নুরুল ইসলাম প্রমুখ।

 

বক্তারা বলেন,উপনিবেশিক সাম্রাজ্যবাদী দু:শাসন ও কয়েমী স্বার্থবাদীদের নিপীড়নের বিরুদ্ধে ভারতবর্ষের গণমানুষ যখন দিশাহারা তখনই বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর তার সাহিত্য ও সঙ্গীত প্রতিভায় নভেল অর্জন বিশ্বের বুকে বাঙালি জাতির মর্যাদাকে উচ্চাসনে অধিষ্ঠিত করেন। বিদ্রোহী ও আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গণজাগরণের কবিতা,গল্প,নাটক ও সঙ্গীত সকল মুক্তিকামী মানুষকে স্বাধীনতার চেতনায় জাগ্রত করে শ্ত্রুর উপর ঝাপিয়ে পড়তে উদ্বুদ্ধ করে। তেমনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ২৩ মে শান্তির জন্য আন্তর্জাতিক জুলিওকুরী পদক প্রাপ্তি স্বাধীন বাংলাদেশ ও স্বাধীন বাঙালি জাতির জন্য এক ঐতিহাসিক অর্জন।

 

একটি শোষণ নিপীড়ন হীন বৈষম্যমুক্ত দেশ ও অসাম্প্রদায়িক সমাজ গড়ে তুলতে তাঁদের অমর কীর্তি গুলো আজও আমাদের কাছে পথপ্রদর্শক হিসেবে পথ দেখায়। পরে প্রভাষক কাউছার আহমেদ এর নির্দেশনা ও কলেজ শিক্ষার্থী শাওনের সঞ্চালনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে কলেজের শিক্ষার্থীরা অংশ গ্রহণ করে কবিতা,গান ও নৃত্য পরিবেশন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ