আজ ২৩শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

মাধবপুরে লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারণ শীর্ষক প্রদর্শনী

মাধবপুর(হবিগঞ্জ)প্রতিনিধিঃ জীবনে সুস্থ থাকতে হলে বৈজ্ঞানিক উপায়ে তৈরি বিভিন্ন নিয়ম মেনে চলাসহ স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে সাংসরিক কার্যক্রম পরিচালনা করা হলে সুস্থ থাকা সম্ভব। পানি বিশুদ্ধকরণ ফিল্টার, সৌর ড্রায়ারের মাধ্যমে খাদ্য সংরক্ষণ প্রযুক্তি, বায়োগ্যাস ও উন্নত চুলা প্রযুক্তি ব্যবহারেও রোগমুক্ত থাকা যায়।এছাড়া সুষম খাদ্য পেতে নিম ও অন্যান্য ওষুধি উদ্ভিদের গুনাগুন সহ টিস্যু কালচারের মাধ্যমে চারা উৎপাদন পদ্ধতি ব্যবহার এবং রোগমুক্ত বীজ উৎপাদন করে এবং লাগসই প্রযুক্তি ব্যবহার করা যায়।

 

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আয়োজনে ও মাধবপুর উপজেলা প্রশাসনের বাস্তবায়নে স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারণ শীর্ষক দু’দিন ব্যাপী প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার এ কে এম ফয়সাল সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

 

বুধবার (৩রা মার্চ) সকালে উপজেলা হলরুম (স্বচ্ছতা) মূখ্য প্রবন্ধক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের সিনিয়র সাইন্টিফিক অফিসার মোঃ আজিজুল হক।

 

এ সময় উপস্থিত ছিলেন প্রাণী সম্পদ কর্মকর্তা আব্দুস সাত্তার বেগ ,কৃষি কর্মকর্তা সজিব সরকার,মৎস্য কর্মকর্তা আবু আসাদ ফরিদুল হক,সমাজসেবা কর্মকর্তা আশরাফ আলী,যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল কাইয়ুম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ ক্যাটাগরীর আরো সংবাদ